বাংলাদেশের চার ফাইনালের খতিয়ান

বাংলাদেশের চার ফাইনালের খতিয়ান

শ্রীলঙ্কার স্বাধীনতাকে কেন্দ্র করে আয়োজিত হয়েছে নিদাহাস ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট। লঙ্কানদের ভাষায় নিদাহাস শব্দাটির মানেই স্বাধীনতা। কিন্তু তাদের এই স্বাধীনতার আনন্দ মাটি করে দিলো বাংলাদেশ। যেই বাংলাদেশকে কয়েকদিন আগেই তাদের মাটিতে কাবু করে তিনটি সিরিজ জয় করে লঙ্কানরা।

অবশ্য ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশেরও তেমন সুখকর স্মৃতি নেই। তিন দেশীয় এই আসরটিতে চারবার ফাইনাল খেলেছে টাইগাররা চারবারেই স্বপ্নভঙ্গ হয়েছে তাদের। রবিবার সন্ধায় আরেকটি ফাইনালের সামনে বাংলাদেশ। আজ কি সাকিব-রিয়াদরা পারবে তাদের ফাইনাল ফাঁড়া কাটাতে? পারবে বহুজাতিক টুর্নামেন্টের শিরোপা দিয়ে গত চারবারের পরাজয়কে মুছে দিতে?

পরাজয়ের শুরুটা লঙ্কানদের কাছে ২০০৯ সালের ১৬ জুন। মিরপুরের মাটিতে শিরোপা জয়ের একবুক আশা নিয়ে মাঠে নেমেছিলো টাইগাররা। কিন্তু টাইগার ভক্তদের স্বপ্নভঙ্গ করে শিরোপা জিতে লঙ্কানরা। সেদিন ২ উইকেটে হারে বাংলাদেশ।

দ্বিতীয়টা ঘরের মাঠেই এশিয়া কাপের ফাইনাল মঞ্চে ২০১২ সালের ২২ মার্চ। পাকিস্তানের বিপক্ষে সেই দিনটি এখনো প্রতিটি মানুষের চোখের সামনে এখনো দৃশ্যমান। সেই দিন সাকিব-তামিমদের কান্না আজও পোড়ায় এই দেশের ১৬ কোটি মানুষকে। সেই দিন শিরোপার খুব কাছে গিয়েও ছুঁতে পারলো না স্বাগতিকরা।

এরপর ২০১৬ সাল। আরো একটি পরাজয়। সেবার ছিলো টি-টুয়েন্টি ফরম্যাটের আসর। বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। বৃষ্টি বাধা যেন সেদিন বাংলাদেশের জন্য কাল হয়ে দাড়ায়। সেই ম্যাচে খেলা গড়ায় কার্টল ওভারে। খুব সহজেই ভারতের কাছে হেরে যায় টাইগাররা।

তার ঠিক দুই বছর পরে ২৭ জানুয়ারি, ২০১৮। তিন জাতি টুর্নামেন্টের ফাইনাল। টুর্নামেন্টের শুরুতে কত উড়ন্ত সূচনা করে ফেভারিট ছিলো বাংলাদেশ। শুরুর তিনটাতেই জয় নিয়ে টেবিলের শীর্ষে থেকে ফাইনালে সাকিব-তামিমরা। কে জানতো এমন সূচনা করেও বাংলাদেশকে হারতে হবে। সেই ম্যাচে ফেভারিট বাংলাদেশকেই ৭৯ রানে হারায় লঙ্কানরা।

তিন এশিয়ান জায়ান্টের বিপক্ষে চারবার ফাইনালে হারের পরে আজ আবারো দাড়িয়ে ফাইনাল মঞ্চে বাংলাদেশ। অতিতের সব ফাঁড়া কাটিয়ে আজ কি তবে মিলবে জয়ের দেখা? থাকবে কি ঘোটা ১৬ কোটি মানুষের মুখে বিজয়ের হাসি।  প্রেমাদাসায় নাগিন বেশে উদযাপনটা রঙিন করতে পারবে তো বিজয়ের স্বপ্নদেখা বাঘেরা।

অবশ্য গত ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে এমন চমৎকার জয়ের পরে শিরোপা নিয়ে স্বপ্ন দেখতেই পারে বাংলাদেশ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment